Wednesday, July 13, 2011

ঘুরে আসুন ইলিশের রাজ্য চাঁদপুর


ঘুরে আসুন ইলিশের রাজ্য চাঁদপুর
বর্ষার পরে এই সময়ে চাঁদপুর হয়ে ওঠে ইলিশের রাজ্য। ঢাকা থেকে খুব সকালে গিয়ে আবার রাতের লঞ্চে ফিরে আসতে পারেন। এই সময়ে ঝাঁকেঝাঁকে ইলিশ ধরা পড়ে জেলেদের জালে। গেলেই দেখতে পাবেন পদ্মা-মেঘনা নদীর বুকে জেলেরা দলবেঁধে ইলিশ ধরতে ব্যস্ত।  লিখেছেন মোস্তাক চৌধুরী
ঢাকার সদরঘাট থেকে সকাল সাড়ে ৭টা থেকে বেলা ১১টা পর্যন্ত কয়েকটি লঞ্চ চাঁদপুরের উদ্দেশে ছেড়ে যায়। নিজের সময়মতো পরিবার কিংবা বন্ধুবান্ধব সঙ্গে নিয়ে এই সময়ের মধ্যে যে কোনো একটি লঞ্চে উঠে রওনা দিতে পারেন।
বুড়িগঙ্গা দিয়ে যেতে যেতে একসময়ে শীতলক্ষ্যা, ধলেশ্বরী নদীর সৌন্দর্য উপভোগ করতে করতে মেঘনায় নদীতে পৌঁছে যাবেন। মেঘনায় দেখতে পাবেন বিস্তীর্ণ মেঘনার বুকে ছোট ছোট জেলে নৌকা। ঢেউয়ের তালে কেউ জাল টানছে, কেউবা টানার জন্য অপেক্ষায় দাঁড়িয়ে আছে আবার কেউ শক্ত হাতে ধরে দাঁড় ধরে আছে। মাছধরা নৌকাগুলোর দিকে তাকিয়ে থাকলে জীবন্ত ইলিশের লাফালাফি দেখতে পাবেন। ঢাকা থেকে লঞ্চে চাঁদপুর পৌঁছাতে সময় লাগবে ৩ থেকে ৪ ঘণ্টা। সদরঘাট থেকে ছেড়ে মেঘনা নদী পৌঁছুতে সময় লাগে দুই ঘণ্টা।
এখান থেকে চাঁদপুর পৌঁছানো পর্যন্ত বাকি ২ ঘণ্টা সময়ের পুরোটাই দেখা যাবে ইলিশ ধরার দৃশ্য। শরৎকালের এই রোদ-বৃষ্টির লুকোচুরির মধ্যে চলতে থাকে  ইলিশ ধরা। পদ্মা, মেঘনা আর ডাকাতিয়ার মোহনায় এখন প্রবল স্রোত। চাঁদপুরের সবচেয়ে বড় ইলিশের বাজার বড় স্টেশন। বরিশাল, ভোলা, পটুয়াখালীসহ দেশের বিভিন্ন স্থান থেকে জেলেরা ইলিশ ধরে নিয়ে আসেন এখানে। বাজার ঘুরে পছন্দ হলে ইলিশ কিনতে পারেন। ঢাকায় নিয়ে আসার জন্য বাজার থেকেই সুন্দর করে বরফ দিয়ে প্যাকেট করে দেবে। তাই চিন্তার কোনো কারণ নেই, নিশ্চিন্তে টাটকা ইলিশ নিয়ে বাসায় ফিরে আসতে পারবেন। আর মাছ কেনার সময় রুপালি রং দেখে কিনবেন। কারণ এটাই চাঁদপুরের ইলিশ চেনা সহজ উপায়। আর অন্যান্য জায়গার ইলিশের গায়ে রুপালি রঙের সঙ্গে লালচে আভা আছে।
বাজারে চারদিকে কয়েকটি রেস্টুরেন্ট আছে যেখানে গিয়ে দুপুরের ভাত খাওয়ার পর্ব সেরে নিতে পারেন টাটকা ইলিশ মাছ দিয়ে। ওইসব রেস্টুরেন্টে ইলিশের রান্না করা নানা পদের তরকারিও পাবেন। আপনার পছন্দের খাবারটি খেয়ে নিতে পারেন। খাওয়া শেষ করে যেতে পারেন হরিণা ফেরিঘাটে। শহর থেকে জায়গাটির দূরত্ব প্রায় ১০ কিলোমিটার। হরিণায় পদ্মার ওপারে শরীয়তপুর। এখানে আছে ইলিশের আরেকটি মোকাম। আকারে একটু ছোট। এখানে সব ইলিশই আসে পদ্মা থেকে। এখানেও খুব কাছ থেকে পদ্মায় জেলেদের ইলিশ ধরা দেখতে পাবেন।
চাঁদপুরের সব জায়গায় বেড়াতে হলে ফিরতে হবে রাতের লঞ্চে। যেগুলো ছাড়তে শুরু করে রাত ৯টা থেকে। আর শুধু বাজার বেড়িয়ে ফিরতে চাইলে বিকেলের লঞ্চেই উঠতে পারেন।
যোগাযোগঃ ট্রিপ বাংলাদেশ
মোবাইলঃ ০১৯২৪৪০৭০৪০
The Tripbdesh.com , Ictwrdnews24.com

1 comment: